ADDRESS:

C/O: S.M.Mainul Anwar,
Show room: 176, 1st floor, VIP shopping mall, Kazir Dewari,Chittagong,
Factory: 38, bagmoniram, Surson road, Joypahar housing state, Katwali, Chittagong,Bangladesh.
Mobile:+8801818572101

Wednesday, November 19, 2014

মৌমাছির জীবন ও পরিবার:

একটি মৌচাকে তিন শ্রেণীর মৌমাছি থাকে যেমন_ ১. রানি ২. পুরুষ ৩. শ্রমিক মৌমাছি।
  • রানি মৌমাছি : রানি মৌমাছি সবচেয়ে বড় প্রকৃতির। একটি কলোনিতে একটি মাত্র রানি মৌমাছি থাকে। এর একমাত্র কাজ ডিম পাড়া। রানি মৌমাছি জীবনে একবারই মাত্র একটি পুরুষ মৌমাছির সঙ্গে মিলিত হয়। শ্রমিক মৌমাছির তত্ত্বাবধানে এক বিশেষ ধরনের খাবার রয়াল জেলি বা রাজসুধা খেয়ে নতুন রানি তৈরি হয়। এ খাবারের জন্য সে পরবর্তী সময়ে ডিম পাড়তে সক্ষম হয় ও আয়ুষ্কাল বেড়ে যায়। একটি রানি মৌমাছির আয়ুষ্কাল প্রায় ২/৩ বছর।
  • পুরুষ মৌমাছি : এরা মধ্যম আকৃতির। এদের একমাত্র কাজ রানির সঙ্গে মিলিত হওয়া। এরা খুব অলস প্রকৃতির। এমনকি এরা অনেক সময় নিজের খাবার নিজেরা গ্রহণ করে না। শ্রমিকরা খাইয়ে দেয়। রানির সঙ্গে শুধু একটি পুরুষ মৌমাছি মিলিত হতে সক্ষম। পুরুষ মৌমাছির আয়ুষ্কাল প্রায় দেড় মাস।
  • শ্রমিক মৌমাছি : এরা সবচেয়ে ক্ষুদ্রাকৃতির। এদের চোখ ছোট, কিন্তু হুল আছে। রানি ও পুরুষ বাদে অবশিষ্ট সব সদস্যই শ্রমিক মৌমাছি। এরা নানা দলে ভাগ হয়ে যাবতীয় কাজ (ফুলের মিষ্টি রস ও পরাগরেণু সংগ্রহ করা, মধু তৈরি করা, চাকের তাপমাত্রা নিয়ন্ত্রণ করা, চাকে বাতাস দেওয়া, চাক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা ইত্যাদি) সম্পন্ন করে। এদের আয়ুষ্কাল প্রায় এক মাস।

No comments:

Post a Comment